Responsive Menu
Add more content here...

ডেভেলপারদের জন্য ১০টি সেরা কোড ইডিটর সফটওয়্যার।

বর্তমান পৃথিবীতে প্রতি বছরই নতুন নতুন  কোড এডিটর বাজারে আসছে। এত হাজার হাজার কোটি এডিটরের মধ্যে একজন ডেভলপার নিজের জন্য কোনটা বাছাই করবে সেটা নিয়ে প্রথমে সবাই দুশ্চিন্তা দ্বিধা ও সিদ্ধান্তহীনতায় ভোগে।

 অনেক নতুন  প্রোগ্রামাররা প্রথম প্রথম ভাবতে পারে বা মনে করতে পারে কোড এডিটর নিয়ে এত দুশ্চিন্তার কি আছে যে কোন একটা ব্যবহার করলেই তো হয়ে যায়। কিন্তু তার এ ধারণা অযৌক্তিক এবং ভুল। বস্তুত, নতুন কিংবা প্রফেশনাল সবার কাছেই একটা কোড এডিটর খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটা ব্যাপার। একজন প্রফেশনাল   প্রোগ্রামার খুবই চিন্তা ভাবনা করে একটা সফটওয়্যার বা প্রোগ্রাম  নির্বাচন করে, যে কোড এডিটর টা সময়ের অপচয় কম করে ইউজার ইন্টারফেজ ভালো এবং প্রচুর ফিচার আছে এগুলো দেখেই নির্বাচন করে। একজন প্রফেশনাল   প্রোগ্রামার তার কট এডিটরের ফিচার গেম কখনোই তুচ্ছ চোখে দেখে না।

 পৃথিবীর মার্কেটে সেরা কয়েকটি কোড এডিটর নিয়ে এই আর্টিকেলে আমরা সংক্ষিপ্ত আলোচনা করব। তাহলে চলুন দেখে নেওয়া যাক পৃথিবীতে সেরা কিছু কোড এডিটর।

 সর্বকালের সেরা 10 টি  কোড এডিটর:

Image

 এই লিস্টে  যে কোড এডিটর গুলোর নাম দেওয়া হয়েছে তা সবগুলোই নিরাপদ।  আপনারা যদি ইচ্ছা করেন এখান থেকেই আপনার কোড এডিটর টা বাছাই করে নিতে পারেন।

1. Nodepad++

Platform: Windows all version.

Price: Free at cost.

নোটপ্যাড++ হল একটি লাইটওয়েট এবং ফিচার সমৃদ্ধ টেক্সট এবং সোর্স কোড এডিটর। এটি একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস অফার করে এবং বিস্তৃত প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। এর প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সিনট্যাক্স হাইলাইটিং, যা পঠনযোগ্যতা বাড়াতে কোড উপাদানগুলিকে রঙিন করে। 

এই অ্যাপসটি ট্যাবড এডিটিংকেও সমর্থন করে, ব্যবহারকারীদের একসাথে একাধিক ফাইলে কাজ করতে দেয়। এটি উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য স্বয়ংক্রিয়-সম্পূর্ণতা, অনুসন্ধান এবং প্রতিস্থাপন এবং ম্যাক্রোর মতো দরকারী সরঞ্জাম সরবরাহ করে। সম্পাদকটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য, ব্যবহারকারীদের এর চেহারা এবং আচরণকে ব্যক্তিগতকৃত করতে সক্ষম করে।

 এটি তার কর্মক্ষমতা এবং দক্ষতার জন্য পরিচিত, এমনকি বড় ফাইল বা জটিল কোডবেস পরিচালনা করার সময়ও। এটি উইন্ডোজের জন্য উপলব্ধ একটি বিনামূল্যের সম্পাদক, এটি একটি বিস্তৃত ব্যবহারকারী বেসের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে। সামগ্রিকভাবে, নোটপ্যাড++ এর ব্যাপক বৈশিষ্ট্য, কাস্টমাইজেশন বিকল্প এবং ব্যবহারকারী-বান্ধব ডিজাইনের জন্য প্রোগ্রামার এবং ডেভেলপারদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ।

2. Atom

Platform: All Platform Supported.

Price: Free at cost.

এটম একটি বহুমুখী এবং কাস্টমাইজযোগ্য পাঠ্য সম্পাদক যা প্রোগ্রামার এবং বিকাশকারীদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে। গিটহাব দ্বারা তৈরি, এটম একটি মসৃণ এবং আধুনিক ইন্টারফেস এবং বিস্তৃত বৈশিষ্ট্যের সাথে মিলিত হয়। এটি বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সমর্থন করে এবং শক্তিশালী সিনট্যাক্স হাইলাইটিং প্রদান করে, কোড পড়তে এবং বুঝতে সহজ করে তোলে।

 এটম ব্যবহারকারীদের ব্যক্তিগত পছন্দ অনুসারে ব্যাপক কাস্টমাইজেশন সক্ষম করে অসংখ্য প্যাকেজ এবং থিম ইনস্টল করার অনুমতি দেয়। এর ইন্টিগ্রেটেড প্যাকেজ ম্যানেজার দিয়ে, ব্যবহারকারীরা প্লাগইন এবং টুল যোগ করে সহজেই অ্যাটমের কার্যকারিতা প্রসারিত করতে পারে। 

এটি দক্ষ মাল্টিটাস্কিংয়ের জন্য একাধিক ফলক, অন্তর্নির্মিত গিট ইন্টিগ্রেশন এবং একটি শক্তিশালী অনুসন্ধান এবং প্রতিস্থাপন ফাংশনের মতো বৈশিষ্ট্যগুলি অফার করে। উপরন্তু, এটম তার টেলিটাইপ বৈশিষ্ট্যের মাধ্যমে সহযোগী কোডিংয়ের জন্য একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস সরবরাহ করে, কোড প্রকল্পগুলিতে রিয়েল-টাইম সহযোগিতা সক্ষম করে।

 আপনি একজন শিক্ষানবিস বা অভিজ্ঞ প্রোগ্রামার হোন না কেন, অ্যাটম কোডিং এবং বিকাশের জন্য একটি নমনীয় এবং শক্তিশালী পরিবেশ সরবরাহ করে।

See also  7 Best Sites to Buy YouTube Likes

3. Visual Studio Code (VS Code)

Platform: All Platform Supported.

Price: Free at cost.

ভিজ্যুয়াল স্টুডিও কোড (ভিএস কোড) মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি জনপ্রিয় এবং শক্তিশালী সোর্স কোড সম্পাদক। এটির ব্যাপক বৈশিষ্ট্য, কর্মক্ষমতা এবং ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যের কারণে এটি বিকাশকারীদের মধ্যে উল্লেখযোগ্য জনপ্রিয়তা অর্জন করেছে। ভিএস কোড একটি ব্যবহারকারী-বান্ধব এবং কাস্টমাইজযোগ্য ইন্টারফেস প্রদান করে, যা ডেভেলপারদের তাদের কোডিং পরিবেশকে ব্যক্তিগতকৃত করতে দেয়।

 এটি বিস্তৃত প্রোগ্রামিং ভাষার সমর্থন করে এবং সিনট্যাক্স হাইলাইটিং, ইন্টেলিসেন্স কোড সমাপ্তি এবং ডিবাগিং ক্ষমতার মতো বৈশিষ্ট্যগুলি অফার করে। এর অন্তর্নির্মিত গিট ইন্টিগ্রেশনের সাথে, বিকাশকারীরা সহজেই সম্পাদকের মধ্যে সংস্করণ নিয়ন্ত্রণ পরিচালনা করতে পারে। VS কোড এক্সটেনশন এবং প্লাগইনগুলির একটি বিশাল ইকোসিস্টেম সমর্থন করে, ব্যবহারকারীদের তাদের কোডিং অভিজ্ঞতা উন্নত এবং কাস্টমাইজ করতে সক্ষম করে।

 এটি অন্যান্য মাইক্রোসফ্ট পরিষেবা এবং প্রযুক্তির সাথে নিরবচ্ছিন্ন একীকরণ অফার করে, এটি অনেক বিকাশকারীদের জন্য একটি পছন্দের পছন্দ করে তোলে। আপনি একটি ছোট প্রকল্প বা একটি জটিল অ্যাপ্লিকেশনে কাজ করছেন না কেন, ভিজ্যুয়াল স্টুডিও কোড কোডিং এবং বিকাশের কাজগুলির জন্য একটি শক্তিশালী এবং দক্ষ পরিবেশ প্রদান করে।

Image

4. Webbuilder

Platform: Windows all version.

Price: Paid Only.

WebBuilder হল একটি শক্তিশালী ওয়েবসাইট বিল্ডিং টুল যা ব্যবহারকারীদের বিস্তৃত কোডিং জ্ঞান ছাড়াই পেশাদার এবং দৃশ্যত আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করতে দেয়। এটি একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং বৈশিষ্ট্যের বিস্তৃত পরিসর প্রদান করে, এটি নতুনদের এবং অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য একইভাবে অ্যাক্সেসযোগ্য করে তোলে। WebBuilder-এর মাধ্যমে, ব্যবহারকারীরা সহজে ওয়েবপৃষ্ঠায় উপাদানগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারে, লেআউটগুলি কাস্টমাইজ করতে পারে এবং জটিল কোড না লিখে বিভিন্ন কার্যকারিতা যোগ করতে পারে। এটি টেমপ্লেট এবং থিমের একটি সমৃদ্ধ সংগ্রহ অফার করে, যা ব্যবহারকারীদের পূর্ব-পরিকল্পিত শৈলী থেকে বেছে নিতে বা তাদের নিজস্ব অনন্য ডিজাইন তৈরি করতে দেয়। 

WebBuilder প্রতিক্রিয়াশীল ডিজাইন সমর্থন করে, নিশ্চিত করে যে ওয়েবসাইটগুলি বিভিন্ন ডিভাইস এবং স্ক্রীন আকারের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। উপরন্তু, এটি অন্তর্নির্মিত এসইও টুলস, ই-কমার্স ইন্টিগ্রেশন এবং সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশনের বিকল্পগুলির মতো বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে। 

এর স্বজ্ঞাত ইন্টারফেস এবং বৈশিষ্ট্যগুলির বিস্তৃত সেট সহ, WebBuilder ব্যবহারকারীদের দক্ষতার সাথে এবং কার্যকরভাবে পেশাদার ওয়েবসাইট তৈরি করার ক্ষমতা দেয়।

5. NetBeans

Platforms: All Platform Supported.

Price: Free at cost.

NetBeans হল একটি শক্তিশালী ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) যা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ডেভেলপ করার জন্য টুল এবং বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত সেট প্রদান করে। Apache দ্বারা বিকশিত, NetBeans জাভা, C++, PHP, এবং HTML5 সহ একাধিক প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। 

এটি একটি কাস্টমাইজযোগ্য লেআউট সহ একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস অফার করে, যা বিকাশকারীদের তাদের কোডিং পরিবেশকে ব্যক্তিগতকৃত করতে দেয়। NetBeans কোড সম্পাদনা, সিনট্যাক্স হাইলাইটিং, এবং কোড সমাপ্তির মতো বৈশিষ্ট্যগুলি প্রদান করে, যা দক্ষ এবং ত্রুটি-মুক্ত কোডিং সক্ষম করে। এটিতে ডিবাগিং টুল, সংস্করণ নিয়ন্ত্রণ একীকরণ, এবং উত্পাদনশীলতা এবং নমনীয়তা বাড়াতে ব্যাপক প্লাগইন সমর্থন অন্তর্ভুক্ত রয়েছে। NetBeans Apache Maven এর সাথে নিরবচ্ছিন্ন ইন্টিগ্রেশন অফার করে, যা ডেভেলপারদের প্রকল্প নির্ভরতা পরিচালনা করতে এবং সহজে প্রক্রিয়া তৈরি করতে দেয়। উপরন্তু, এটি CSS স্টাইলিং, জাভাস্ক্রিপ্ট এডিটিং এবং HTML ফর্ম ডিজাইনের মত বৈশিষ্ট্য সহ ওয়েব ডেভেলপমেন্টের জন্য সমর্থন প্রদান করে।

 এর শক্তিশালী সেট বৈশিষ্ট্য এবং ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যের সাথে, NetBeans দক্ষতার সাথে বিস্তৃত অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য বিকাশকারীদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ।

6. Dreamweaver

Platforms: All Platform Supported.

Price: 7 Days Free Trial.

Dreamweaver হল অ্যাডোবি দ্বারা তৈরি একটি পেশাদার ওয়েব ডেভেলপমেন্ট টুল। এটি ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডিজাইন, কোডিং এবং পরিচালনার জন্য একটি ব্যাপক এবং স্বজ্ঞাত পরিবেশ প্রদান করে। Dreamweaver-এর সাহায্যে, ব্যবহারকারীরা একটি WYSIWYG (What You See Is What You Get) ইন্টারফেস ব্যবহার করে দৃশ্যত ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি এবং সম্পাদনা করতে পারে, এটিকে নতুন এবং অভিজ্ঞ ডেভেলপার উভয়ের কাছেই অ্যাক্সেসযোগ্য করে তোলে। এটি এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং অন্যান্য ওয়েব প্রযুক্তি সমর্থন করে, দক্ষ কোডিংয়ে সহায়তা করার জন্য কোড হাইলাইটিং, স্বয়ংক্রিয়-সম্পূর্ণতা এবং সিনট্যাক্স চেকিংয়ের মতো বৈশিষ্ট্যগুলি অফার করে। ড্রিমওয়েভার ওয়ার্ডপ্রেসের মতো জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) এর সাথেও সংহত করে, ব্যবহারকারীদের সহজেই গতিশীল ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করতে দেয়। 

এটি প্রতিক্রিয়াশীল ডিজাইন টুল অফার করে, বিভিন্ন স্ক্রীন মাপ এবং ডিভাইসের সাথে খাপ খায় এমন ওয়েবসাইট তৈরি করতে সক্ষম করে। উপরন্তু, Dreamweaver নিরবিচ্ছিন্ন ফাইল ব্যবস্থাপনা এবং সংস্করণ নিয়ন্ত্রণের জন্য FTP এবং Git ইন্টিগ্রেশন প্রদান করে।এর শক্তিশালী বৈশিষ্ট্য এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের সাথে, Dreamweaver আধুনিক এবং গতিশীল ওয়েবসাইট তৈরির জন্য একটি ব্যাপক টুলসেট খুঁজছেন ওয়েব ডেভেলপারদের জন্য একটি জনপ্রিয় পছন্দ হিসেবে রয়ে গেছে।

See also  ভ্রমণের জন্য সেরা পাঁচটি অ্যাপস ২০২৩।

7. Bluefish

Platforms: All Platform Supported.

Price: Free at cost.

ব্লুফিশ হল একটি হালকা ওজনের এবং বৈশিষ্ট্য সমৃদ্ধ পাঠ্য সম্পাদক যা বিশেষভাবে ওয়েব ডেভেলপমেন্টের জন্য ডিজাইন করা হয়েছে। এটি একটি সহজবোধ্য এবং স্বজ্ঞাত ইন্টারফেস অফার করে, এটি ওয়েব ডিজাইনার এবং বিকাশকারীদের মধ্যে জনপ্রিয় করে তোলে।Bluefish HTML, CSS, JavaScript, PHP, এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন প্রোগ্রামিং ভাষা এবং ওয়েব প্রযুক্তি সমর্থন করে। এটি দক্ষ কোডিংয়ে সহায়তা করার জন্য উন্নত সিনট্যাক্স হাইলাইটিং এবং কোড সমাপ্তির বৈশিষ্ট্য সরবরাহ করে। ব্লুফিশ শক্তিশালী অনুসন্ধান এবং প্রতিস্থাপন কার্যকারিতা প্রদান করে, ব্যবহারকারীদের দ্রুত একটি প্রকল্পের মধ্যে নির্দিষ্ট কোড স্নিপেট বা পাঠ্য খুঁজে পেতে এবং সংশোধন করতে দেয়।

ব্লুফিশের স্ট্যান্ডআউট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল বড় এবং জটিল প্রকল্পগুলিকে সহজে পরিচালনা করার ক্ষমতা। এটি একযোগে একাধিক নথি এবং প্রকল্প সমর্থন করে, নিরবচ্ছিন্ন মাল্টিটাস্কিংয়ের অনুমতি দেয়। ব্লুফিশ একটি সাইট ম্যানেজার বৈশিষ্ট্যও অফার করে, যা ব্যবহারকারীদের একটি প্রকল্পের মধ্যে ফাইলগুলি সহজেই পরিচালনা এবং সংগঠিত করতে সক্ষম করে।উপরন্তু, ব্লুফিশ ব্যাপক কাস্টমাইজেশন সমর্থন করে, ব্যবহারকারীদের তাদের পছন্দ অনুযায়ী সম্পাদককে সাজাতে দেয়। এটি কার্যকারিতা এবং উত্পাদনশীলতা বাড়াতে প্লাগইন এবং এক্সটেনশনের বিস্তৃত পরিসর প্রদান করে।

এর লাইটওয়েট প্রকৃতি, ব্যাপক ভাষা সমর্থন, এবং শক্তিশালী বৈশিষ্ট্য সেট সহ, ব্লুফিশ ওয়েব ডেভেলপারদের তাদের কোডিং প্রয়োজনের জন্য একটি শক্তিশালী এবং দক্ষ টেক্সট এডিটর খোঁজার জন্য একটি নির্ভরযোগ্য পছন্দ হিসাবে রয়ে গেছে।

8. VIM Software.

Platform: Only Linux

Price: Free at cost.

Vim, সংক্ষেপে “Vi Improved,” হল একটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং শক্তিশালী টেক্সট এডিটর যা কয়েক দশক ধরে প্রোগ্রামার এবং পাওয়ার ব্যবহারকারীদের মধ্যে প্রিয়। ভিম তার দক্ষতা, গতি এবং ব্যাপক কীবোর্ড-কেন্দ্রিক বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত। এটি একটি কমান্ড-লাইন-ভিত্তিক সম্পাদক যা বিভিন্ন মোডে কাজ করে, যেমন সন্নিবেশ মোড, কমান্ড মোড এবং ভিজ্যুয়াল মোড।

ভিমের মূল শক্তিগুলির মধ্যে একটি হল এর শক্তিশালী সম্পাদনা ক্ষমতা। এটি দক্ষতার সাথে টেক্সট ম্যানিপুলেট এবং নেভিগেট করার জন্য কমান্ড এবং শর্টকাটগুলির একটি বিশাল অ্যারে প্রদান করে। ভিম সিনট্যাক্স হাইলাইটিং, কোড ফোল্ডিং এবং স্বয়ংসম্পূর্ণতার মতো উন্নত বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করে, এটি বিভিন্ন প্রোগ্রামিং ভাষার জন্য আদর্শ করে তোলে।

অতিরিক্তভাবে, ভিম তার কনফিগারেশন ফাইলের মাধ্যমে ব্যাপক কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে। ব্যবহারকারীরা তাদের নিজস্ব কী ম্যাপিংগুলি সংজ্ঞায়িত করতে পারে, ম্যাক্রো তৈরি করতে পারে এবং ভিমের কার্যকারিতা প্রসারিত করতে এবং তাদের নির্দিষ্ট কর্মপ্রবাহের সাথে মানিয়ে নিতে প্লাগইনগুলি ইনস্টল করতে পারে।

এর প্রাথমিক শিক্ষার বক্ররেখা সত্ত্বেও, ভিমের দক্ষতা এবং শক্তি এটিকে তাদের কাছে জনপ্রিয় পছন্দ করে তোলে যারা তাদের পাঠ্য সম্পাদনার অভিজ্ঞতায় গতি, নির্ভুলতা এবং কাস্টমাইজেশনকে মূল্য দেয়। এর দীর্ঘায়ু এবং নিবেদিত ব্যবহারকারী সম্প্রদায় এর স্থায়ী জনপ্রিয়তা এবং উপযোগিতার একটি প্রমাণ।

See also  UniFab Video Enhancer AI 

9.  Geany 

Platforms: All Platform Supported.

Price: Free at cost.

Geany হল একটি হালকা ওজনের এবং বহুমুখী টেক্সট এডিটর যা প্রোগ্রামাররা এর সরলতা এবং ব্যবহারের সহজতার জন্য পছন্দ করে। এটি একটি পরিষ্কার এবং স্বজ্ঞাত ইন্টারফেস প্রদান করে, এটি নতুন এবং অভিজ্ঞ ব্যবহারকারী উভয়ের জন্যই অ্যাক্সেসযোগ্য করে তোলে। 

Geany C, C++, Java, Python, এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। এটি সিনট্যাক্স হাইলাইটিং, কোড ফোল্ডিং এবং স্বয়ংক্রিয়-সম্পূর্ণতার মতো বৈশিষ্ট্যগুলি অফার করে, দক্ষ কোডিংয়ে সহায়তা করে এবং পঠনযোগ্যতা বৃদ্ধি করে৷ Geany বেসিক প্রজেক্ট ম্যানেজমেন্টকেও সমর্থন করে, ব্যবহারকারীদের একটি প্রকল্পের মধ্যে একাধিক ফাইল সংগঠিত করতে এবং নেভিগেট করার অনুমতি দেয়।

 এটি একটি অন্তর্নির্মিত টার্মিনাল এমুলেটর প্রদান করে, যা ব্যবহারকারীদের কমান্ড কার্যকর করতে এবং সম্পাদক থেকে সরাসরি সিস্টেমের সাথে যোগাযোগ করতে সক্ষম করে। Geany এর কার্যকারিতা প্রসারিত করতে প্লাগইনগুলির সাথে আরও কাস্টমাইজ করা যেতে পারে এবং একে পৃথক পছন্দ অনুসারে তৈরি করা যেতে পারে।

 এর লাইটওয়েট প্রকৃতি, সরলতা, এবং ভাষা সমর্থন সহ, Geany তাদের কোডিং কাজের জন্য একটি সহজবোধ্য পাঠ্য সম্পাদক খুঁজছেন প্রোগ্রামারদের জন্য একটি নির্ভরযোগ্য পছন্দ।

10.  TextMate

Platforms: Only Mac

Price: Trial version  free

TextMate একটি জনপ্রিয় এবং শক্তিশালী টেক্সট এডিটর যা macOS এর জন্য ডিজাইন করা হয়েছে। এটি তার সরলতা, গতি এবং বিস্তৃত বৈশিষ্ট্য সেটের জন্য অত্যন্ত সম্মানিত। TextMate একটি পরিষ্কার এবং স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস প্রদান করে যা উৎপাদনশীলতা এবং কর্মপ্রবাহের দক্ষতা বৃদ্ধিতে ফোকাস করে। 

এটি বিস্তৃত প্রোগ্রামিং ভাষা এবং মার্কআপ ফরম্যাটের জন্য শক্তিশালী সিনট্যাক্স হাইলাইটিং অফার করে, যা কোডকে আরও পাঠযোগ্য এবং পরিচালনাযোগ্য করে তোলে। TextMate শক্তিশালী কোড স্নিপেট এবং টেমপ্লেটগুলিকেও সমর্থন করে, ব্যবহারকারীদের দ্রুত সাধারণভাবে ব্যবহৃত কোড বিভাগগুলি সন্নিবেশ করার অনুমতি দেয়। এতে একাধিক ট্যাব, বিভক্ত দৃশ্য এবং দক্ষ নেভিগেশন এবং মাল্টিটাস্কিংয়ের জন্য একটি ফাইল ব্রাউজারের মতো বৈশিষ্ট্য রয়েছে। TextMate এর এক্সটেনসিবিলিটি হল একটি স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য, যা ব্যবহারকারীদের বান্ডেলের মাধ্যমে এর কার্যকারিতা কাস্টমাইজ করতে এবং প্রসারিত করতে সক্ষম করে, যা স্ক্রিপ্ট, কমান্ড এবং টেমপ্লেটের সংগ্রহ।

 ব্যবহারকারীরা তাদের নিজস্ব বান্ডিল তৈরি করতে পারে বা অনেকগুলি উপলব্ধের সুবিধা নিতে পারে। এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং সমৃদ্ধ বৈশিষ্ট্য সেট সহ, টেক্সটমেট তাদের পাঠ্য সম্পাদনা এবং প্রোগ্রামিং প্রয়োজনীয়তার জন্য ম্যাকোস ব্যবহারকারীদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ হিসাবে রয়ে গেছে।

Image

শেষ কথা

আশা করি এগুলোর ভেতর থেকেই আপনি নিজের জন্য সেরা কোড ইডিটরটি খুঁজে পাবেন। জনপ্রিয় এবং সেরা সবগুলো কোড ইডিটর নিয়েই এখানে আলোচনা করা হয়েছে।

  এ দশটি কোড এডিটরের মধ্য থেকে আশা করি আপনি যেকোনো একটি পছন্দ করবেন। পৃথিবীতে যত বড় বড় কোড প্রোগ্রামাররা আছে তারা এগুলোর যেকোনো একটি বা কয়েকটি ব্যবহার করে। যেহেতু এখানে সেরা কোটিপতন নিয়ে আলোচনা করা হয়েছে আশা করি এখান থেকে আপনারা সিলেট করবেন।

আমার কাছে ব্যক্তিগত ভাবে VSCode বা Visual Code Studio নামের এই কোড ইডিটরটি বেশি ভালো লাগে। কারণ এই একটা কোড ইডিটরের ভেতর সব ধরণের টুলস পাওয়া যায় এবং এর ইন্টারফেসও অসাধারণ।

 আমি ব্যক্তিগতভাবে বেশ কয়েকদিন বিএস কোড বা ভিজুয়াল কোড  স্টুডিও নামে সফটওয়্যার টি ব্যবহার করেছি এটার অসাধারণ ইন্টারফেস এবং অনেক টুলসের জন্য এটা আমার ভালো লাগে।

 আপনার কাছে কোন কোড এডিটর টা ভালো লাগে কমেন্টের সবার সাথে শেয়ার করবেন, ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top