Responsive Menu
Add more content here...

আনসার বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার।

আনসার বাহিনী নিয়োগ ২০২৩।

সম্মানিত পাঠক বন্ধুরা আসসালামু আলাইকুম। আপনারা অনেকেই আছেন যারা বেকার বাড়িতে বসে রয়েছেন, তাদের কথা চিন্তা করে আজ একটা নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানাতে হাজির হলাম।  আপনারা যদি চাকরির সন্ধান করে থাকেন তাহলে এই পোস্টটি আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। এখান থেকে হয়তো আপনারা আপনাদের ভাগ্যের জায়গা পরিবর্তন করে নিতে পারেন।

 আপনারা যদি আনসার বাহিনীতে যেতে ইচ্ছুক হন তাহলে এই পোস্টটি আপনার জন্যই। এইখানে আনসার  বা গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে যার মাধ্যমে আপনারা সহজে বুঝতে পারবেন কখন কি কি করতে হবে। আবেদন ফি ছাড়া   আপনি এই চাকরিটি বিনামূল্যেই পেয়ে যাবেন, এবং পরিবারে এবং সমাজে সম্মানের একজন ব্যক্তি হয়ে উঠতে পারবেন।

 প্রথমে আমরা জেনে নেই বাংলাদেশ আনসার সম্পর্কেঃ

বাংলাদেশ আনসার বাংলাদেশের একটি আধা-সামরিক বাহিনী যা আইন-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, পাশাপাশি বিভিন্ন জাতীয় ঘটনা এবং জরুরী পরিস্থিতিতে নিরাপত্তা ও সহায়তা প্রদান করে। 1948 সালে প্রতিষ্ঠিত, বাহিনীটি প্রাথমিকভাবে পূর্ব পাকিস্তান আনসার নামে পরিচিত ছিল এবং পরে দেশটি স্বাধীনতা লাভের পর বাংলাদেশ আনসার হিসাবে নামকরণ করা হয়।

বাংলাদেশ আনসারের প্রাথমিক উদ্দেশ্য হল জননিরাপত্তা নিশ্চিত করা, জান-মাল রক্ষা করা এবং দেশের অভ্যন্তরে শান্তি ও সম্প্রীতি বজায় রাখা। তারা সন্ত্রাস, চোরাচালান এবং মাদক পাচার সহ অপরাধের বিরুদ্ধে লড়াই করতে স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা এবং সশস্ত্র বাহিনীর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে। আনসার কর্মীদের নিরাপত্তা ও উদ্ধার অভিযানের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত করা হয়, যা তাদেরকে বিভিন্ন পরিস্থিতি মোকাবেলায় বহুমুখী করে তোলে।

তাদের আইন প্রয়োগকারী দায়িত্ব ছাড়াও, বাংলাদেশ আনসার সম্প্রদায় উন্নয়ন কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। তারা সামাজিক কল্যাণমূলক উদ্যোগে জড়িত, যেমন দুর্যোগ প্রতিক্রিয়া, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং সচেতনতা প্রচার। এই কার্যক্রমে তাদের সম্পৃক্ততা ঐতিহ্যগত নিরাপত্তা ভূমিকার বাইরে জাতি ও জনগণের সেবা করার প্রতি তাদের অঙ্গীকার প্রতিফলিত করে।

See also  বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি 2023 navy job circular 2023.

বাংলাদেশ আনসার সংগঠনের ঢাকায় সদর দপ্তর রয়েছে এবং সারা দেশে আঞ্চলিক ও জেলা পর্যায়ের অফিসের মাধ্যমে কাজ করে। এই বাহিনীর নেতৃত্বে একজন মহাপরিচালক, যিনি আনসার কর্মীদের প্রশিক্ষণ, স্থাপনা এবং সামগ্রিক ব্যবস্থাপনার তত্ত্বাবধান করেন। 

বাংলাদেশ আনসার তাদের শৃঙ্খলা, নিষ্ঠা ও পেশাদারিত্বের জন্য সুনাম অর্জন করেছে। তারা আইন-শৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা নিশ্চিতকরণ এবং জাতীয় উন্নয়ন উদ্যোগকে সমর্থন করার জন্য তাদের উল্লেখযোগ্য অবদানের জন্য স্বীকৃত। বাহিনী পরিবর্তিত নিরাপত্তা চ্যালেঞ্জের সাথে বিকশিত এবং খাপ খাইয়ে চলেছে, সামগ্রিকভাবে জনগণ ও জাতির কল্যাণ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 আনসার বাহিনী নিয়োগ ২০২৩ঃ

 ২০২৩ সালে আনসার বাহিনী তাদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি যদি সুস্থ সবল  এবং নির্দিষ্ট বয়সের  একজন মানুষ হয়ে থাকেন তাহলে আপনি আনসার বাহিনীতে যোগ দিতে পারেন। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে  যোগদান করতে হলে আপনাকে প্রথমে নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে হবে যেখানে তারা নির্বাচন করবে। আবেদন করার জন্য যেসব কাগজপত্র এবং যোগ্যতা লাগবে তা নিচে দেওয়া হল।

⚫ শিক্ষাগত যোগ্যতা : এসএসসি বা সমমান (কৃতকার্য)
⚫ বয়সসীমা : ১৮ থেকে ২২ বছর ( ২০২৩ সালের ৩১ মে তারিখে )
⚫ উচ্চতা : সর্বনিম্ন ৫ ফুট ৬ ইঞ্চি
⚫ ওজন : ৪৯ দশমিক ৮৯৫ কেজি
⚫ বুকের মাপ : ৩২ থেকে ৩৪ ইঞ্চি
⚫ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ক্ষেত্রে উচ্চতা : ৫ ফুট ৪ ইঞ্চি
⚫ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ক্ষেত্রে ওজন : ৪৭ দশমিক ১৭৩ কেজি
⚫ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ক্ষেত্রে বুকের মাপ : ৩০ থেকে ৩২ ইঞ্চি
⚫ দৃষ্টিশক্তি : ৬/৬
⚫ লিঙ্গ : পুরুষ
⚫ বৈবাহিক অবস্থা : অবিবাহিত

আনসার বাহিনীতে আবেদনঃ

 আপনি যদি বাংলাদেশ ব্যাটেলিয়ন আনসার বাহিনী ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে যোগদান দিতে চান তাহলে নিম্নোক্ত বিষয়গুলো অনুসরণ করতে হবে। আপনাকে প্রথমে কোন কম্পিউটারের দোকানে বা আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে বাংলাদেশ আনসার  ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে, তারপর ওয়েবসাইটে সকল তথ্য পূরণ করতে হবে ভালোভাবে দেখে নিবেন কোন তথ্য জানি ভুল না হয়। আপনারা আবেদন  ফি  বিকাশ নগদ রকেট অথবা ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে প্রদান করতে পারেন।  ব্যাংকিং সিস্টেমের মাধ্যম জটিল, কিন্তু আপনারা যদি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পরিশোধ করেন তাহলে খুব সহজেই আবেদন ফি পূরণ করতে পারবেন।

See also  ১৬-২০তম গ্রেডে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে চাকরির বিশাল সুযোগ

⚫ আবেদনের নিবন্ধন ফি- ২০০ টাকা
⚫ আবেদনের শেষ সময়- ৩১ মে ২০২৩
⚫ আবেদন করার লিংক- recruitment.bdansarerp.gov.bd
⚫ আবেদনের যে কোন সমস্যায় যোগাযোগ নম্বর- ০৯৬৪৩২০৭০০৪

আনসার বাহিনী নিয়োগ ২০২৩ বর্ণনাঃ

 বাংলাদেশ আনসার বাহিনী ২০২৩ সালে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাতে বাংলাদেশ আনসার ও বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে মোট ৪১৮ টি অস্থায়ী ব্যাটেলিয়ন আনসার পদে লোক নিয়োগ  করবে বলে  বলা হয়েছে। আপনি যখন অনলাইনে আবেদন করবেন আবেদন সম্পূর্ণ করার পর রেফারেন্স আইডি পাবেন।  আবেদনের সময় আপনি যে ফোন নাম্বার দিয়েছেন সেই নাম্বারে একটি এসএমএস আসবে বাংলাদেশ আনসার বাহিনী থেকে এটি ডাউনলোড করে নিবেন। চূড়ান্ত নির্বাচনের দিন আপনি অবশ্যই নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র ও যাবতীয় কাগজপত্র নিয়ে উপস্থিত থাকবেন।

প্রয়োজনীয় কাগজপত্র

  • শিক্ষাগত যোগ্যতার মূল সনদের সত্যায়িত ফটোকপি
  • ৬ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি
  • সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদ
  • জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি
  • স্বাক্ষরিত সম্মতি সূচক সনদ (ইউনিয়ন পরিষদ কর্তৃক স্বাক্ষরিত)
  • পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম পেন্সিল সহ যাবতীয় সরঞ্জাম

 সম্মানিত পাঠক আশা করি এই পোস্টটি দেখার পর অনেকে আবেদন করবেন। এবং  সৃষ্টিকর্তা যদি আপনার সহায় হন  তাহলে আপনার ভাগ্যের চাকা ঘুরে যেতে পারে। আপনাদের সবার জন্য দোয়া করি আপনারা যেন এই চাকরিটি পেয়ে পরিবারের মুখ উজ্জ্বল করতে পারেন। সবার জন্য শুভকামনা রইল, এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এবং আপনার সুস্থতা কামনা করে এই পোস্টটি এখানেই শেষ করা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top