Responsive Menu
Add more content here...

টাঙ্গাইল জেলার সব zip কোড (২০২৩)।

সুপ্রিয়  দর্শক বৃন্দরা  আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন ।  আজ আপনারা এই ব্লগের মাধ্যমে জানতে পারবেন টাঙ্গাইল জেলার যত Zip কোড আছে,  সবগুলোর তালিকা। তাহলে চলুন দেখে নেওয়া যাক টাঙ্গাইলের সব Zip কোড।

 Zip কোড কি ?

বাংলাদেশে, একটি Zip কোড (“জোন ইমপ্রুভমেন্ট প্ল্যান” এর জন্য সংক্ষিপ্ত) কোডের সমতুল্যকে “পোস্টাল কোড” বা “পোস্টকোড” বলা হয়। বাংলাদেশের পোস্টাল কোডগুলি দেশের মধ্যে দক্ষ মেল বাছাই এবং ডেলিভারির জন্য নির্দিষ্ট ভৌগলিক এলাকা চিহ্নিত করতে ব্যবহৃত হয়। বাংলাদেশে পোস্টাল কোড ব্যবস্থা বাংলাদেশ ডাকঘর প্রবর্তন করে।

বাংলাদেশ পোস্টাল কোডগুলি চারটি সংখ্যা নিয়ে গঠিত, এবং সেগুলি শহর, জেলা এবং উপ-জেলা সহ বিভিন্ন এলাকায় বরাদ্দ করা হয়েছে, যাতে মেল এবং প্যাকেজগুলির সঠিক ডেলিভারি সহজতর হয়। বাংলাদেশে পোস্টাল কোড মসৃণ এবং দক্ষ মেইল প্রক্রিয়াকরণ এবং বিতরণের জন্য সঠিক অবস্থান সনাক্ত করতে সাহায্য করে।জিপ কোডগুলি শুধুমাত্র মেল বিতরণের জন্যই নয়, জনসংখ্যার বিশ্লেষণ, বিপণন এবং পরিসংখ্যানগত ডেটা সংগ্রহ সহ বিভিন্ন উদ্দেশ্যেও ব্যবহৃত হয়।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বাংলাদেশের প্রতিটি এলাকার নিজস্ব অনন্য পোস্টাল কোড রয়েছে এবং কোডগুলি প্রাথমিকভাবে দেশের ডাক ব্যবস্থার মধ্যে ব্যবহৃত হয়। আপনি যদি বাংলাদেশে মেইল বা প্যাকেজ পাঠান, তাহলে সঠিক পোস্টাল কোড অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয় যাতে নির্দিষ্ট স্থানে সঠিক ডেলিভারি নিশ্চিত করা যায়।

টাঙ্গাইল zip কোড (পোস্টাল কোড)

DistrictsThanaSubOfficePost Code
TangailBasailBasail1920
TangailBhuapurBhuapur1960
TangailDelduarDelduar1910
TangailDelduarElasin1913
TangailDelduarHinga Nagar1914
TangailDelduarJangalia1911
TangailDelduarLowhati1915
TangailDelduarPatharail1912
TangailGhatailD. Pakutia1982
TangailGhatailDhalapara1983
TangailGhatailGhatial1980
TangailGhatailLohani1984
TangailGhatailZahidganj1981
TangailGopalpurGopalpur1990
TangailGopalpurHemnagar1992
TangailGopalpurJhowail1991
TangailKalihatiBallabazar1973
TangailKalihatiElinga1974
TangailKalihatiNagarbari1977
TangailKalihatiNagarbari SO1976
TangailKalihatiNagbari1972
TangailKalihatiPach-Charan1970
TangailKalihatiPalisha1975
TangailKalihatiRajafair1971
TangailKashkaoliaKashkawlia1930
TangailMadhupurDhobari1997
TangailMadhupurMadhupur1996
TangailMirzapurGorai1941
TangailMirzapurJarmuki1944
TangailMirzapurM.C. College1942
TangailMirzapurMirzapur1940
TangailMirzapurMohera1945
TangailMirzapurWarri paikpara1943
TangailNagarpurDhuburia1937
TangailNagarpurNagarpur1936
TangailNagarpurSalimabad1938
TangailSakhipurKochua1951
TangailSakhipurSakhipur1950
TangailTangail SadarKagmari1901
TangailTangail SadarKorotia1903
TangailTangail SadarPurabari1904
TangailTangail SadarSantosh1902
TangailTangail SadarTangail Sadar1900

Zip কোড আমাদের কি কাজে লাগে?

বাংলাদেশে, একটি Zip কোড এর সমতুল্যকে “পোস্টাল কোড” বা “পোস্টকোড” বলা হয়। বাংলাদেশে পোস্টাল কোড বেশ কিছু কারণে কার্যকর:

See also  বাংলাদেশের পতাকা

1. সঠিক মেল ডেলিভারি: পোস্টাল কোডগুলি নিশ্চিত করতে সাহায্য করে যে মেল এবং প্যাকেজগুলি সঠিক অবস্থানে দক্ষতার সাথে বিতরণ করা হয়েছে। সঠিক পোস্টাল কোড অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনি কোনো বিলম্ব বা ত্রুটি ছাড়াই আপনার মেল উদ্দিষ্ট প্রাপকের কাছে পৌঁছানোর সম্ভাবনা বেড়ে যায়।

2. অনলাইন শপিং এবং ই-কমার্স: বাংলাদেশের অনেক অনলাইন শপিং প্ল্যাটফর্ম এবং ই-কমার্স ওয়েবসাইটে গ্রাহকদের চেকআউট প্রক্রিয়া চলাকালীন তাদের পোস্টাল কোড লিখতে হয়।এই তথ্য শিপিং খরচ সঠিকভাবে গণনা করতে এবং ডেলিভারি সময় অনুমান করতে সাহায্য করে।

3. সরকারী এবং প্রশাসনিক উদ্দেশ্য: ডাক কোডগুলি সরকারী সংস্থা এবং বিভিন্ন প্রশাসনিক সংস্থা ডেটা সংগ্রহ, জনসংখ্যার বিশ্লেষণ এবং পরিসংখ্যানগত উদ্দেশ্যে ব্যবহার করে। তারা জনসংখ্যা বন্টন বোঝা, পরিকাঠামো পরিকল্পনা এবং কার্যকরভাবে সরকারি পরিষেবা বাস্তবায়নে সহায়তা করে।

4. ব্যবসায়িক ক্রিয়াকলাপ: বাংলাদেশে কোম্পানি এবং ব্যবসাগুলি তাদের সরবরাহ চেইন পরিচালনা, ডেলিভারি সংগঠিত করা এবং গ্রাহকের ঠিকানাগুলির সঠিক রেকর্ড বজায় রাখা সহ লজিস্টিক উদ্দেশ্যে পোস্টাল কোডগুলি ব্যবহার করে।

5. জরুরী পরিষেবা: জরুরী অবস্থার ক্ষেত্রে, সঠিক পোস্টাল কোডগুলি জরুরী পরিষেবা প্রদানকারীকে সক্ষম করে, যেমন পুলিশ, ফায়ার এবং অ্যাম্বুলেন্স পরিষেবাগুলিকে নির্দিষ্ট এলাকায় ঘটনাগুলি দ্রুত সনাক্ত করতে এবং প্রতিক্রিয়া জানাতে।

সামগ্রিকভাবে, পোস্টাল কোডগুলি দক্ষ মেইল ডেলিভারি সহজতর করতে, ই-কমার্স ক্রিয়াকলাপকে সমর্থন করে, ডেটা বিশ্লেষণ সক্ষম করে এবং বাংলাদেশে বিভিন্ন প্রশাসনিক ও লজিস্টিক প্রক্রিয়াগুলিকে উন্নত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 জিপ কোড কিভাবে নির্ধারিত হয়?

বাংলাদেশের পোস্টাল কোড বাংলাদেশ পোস্ট অফিস দ্বারা নির্ধারিত এবং নির্ধারিত হয়। প্রক্রিয়াটির মধ্যে দেশের একটি পদ্ধতিগতভাবে বিভিন্ন অঞ্চল, শহর, জেলা এবং উপ-জেলায় বিভক্ত করা এবং প্রতিটি নির্দিষ্ট এলাকায় অনন্য পোস্টাল কোড বরাদ্দ করা জড়িত।

বাংলাদেশ পোস্ট অফিস পোস্টাল কোড বরাদ্দ করার জন্য নির্দেশিকা এবং মানদণ্ডের একটি সেট অনুসরণ করে। পোস্টাল কোড নির্ধারণে বিবেচিত বিষয়গুলির মধ্যে রয়েছে:

See also  সুজুকি জিক্সার এফআই এবিএস এর মূল্য এবং সবিস্তার বিবরণী।

1. ভৌগোলিক অবস্থান: একটি এলাকার ভৌগলিক অবস্থানের উপর ভিত্তি করে পোস্টাল কোড বরাদ্দ করা হয়। দেশটিকে বিভিন্ন অঞ্চলে বিভক্ত করা হয়েছে, যেমন বিভাগ, জেলা, উপ-জেলা, এবং এলাকা, এবং প্রতিটি অঞ্চলকে একটি অনন্য কোড বরাদ্দ করা হয়েছে।

2. জনসংখ্যার ঘনত্ব: পোস্টাল কোড বরাদ্দ করার সময় জনসংখ্যার ঘনত্বও বিবেচনায় নেওয়া হয়। উচ্চ জনসংখ্যার ঘনত্বের এলাকাগুলিকে নির্দিষ্ট অবস্থানগুলির আরও সুনির্দিষ্ট সনাক্তকরণ নিশ্চিত করতে আরও ছোট পোস্টাল কোড ইউনিটগুলিতে বিভক্ত করা হয়।

3. প্রশাসনিক সীমানা: পোস্টাল কোড নির্ধারণের সময় প্রশাসনিক সীমানা, যেমন বিভাগ, জেলা এবং উপ-জেলা বিবেচনা করা হয়। প্রতিটি প্রশাসনিক ইউনিটকে ডাক ব্যবস্থায় ধারাবাহিকতা এবং সংগঠন বজায় রাখার জন্য একটি নির্দিষ্ট কোড বরাদ্দ করা হয়।

4. অবকাঠামো এবং উন্নয়ন: ডাক কোডগুলি একটি এলাকার অবকাঠামো এবং উন্নয়নের স্তরকেও প্রতিফলিত করতে পারে। শহুরে এলাকা, বাণিজ্যিক অঞ্চল বা নির্দিষ্ট শিল্প এলাকায় মেইল ডেলিভারি প্রবাহিত করতে এবং বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রমকে সমর্থন করার জন্য আলাদা পোস্টাল কোড থাকতে পারে।

ভৌগলিক সীমানা পরিবর্তন, জনসংখ্যা বৃদ্ধি এবং নতুন উন্নয়নের জন্য বাংলাদেশ পোস্ট অফিস নিয়মিতভাবে পোস্টাল কোডগুলি পর্যালোচনা এবং আপডেট করে। এটি নিশ্চিত করে যে ডাক ব্যবস্থাটি সারা বাংলাদেশে সঠিক অবস্থানে মেল এবং প্যাকেজ পৌঁছে দেওয়ার ক্ষেত্রে আপ-টু-ডেট এবং দক্ষ।

 পরিশেষেঃ

 আমাদের এই  ব্লগটি যদি  আপনার কাজে লেগে থাকে  তাহলে অন্যকে জানানোর মাধ্যমে তাদের উপকৃত করুন এবং ধন্যবাদ আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top